আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান এবং নভোপদার্থবিজ্ঞান প্রতিযোগিতায় (জাবি’র) রিজভি, পূর্বা

ক্যাম্পাস বাংলাদেশ

অনলাইন ডেস্ক, বিবি স্টার নিউজ টুয়েন্টফোর

আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান এবং নভোপদার্থবিজ্ঞান প্রতিযোগিতা ২০২০-এ বিশেষ কৃতিত্ব অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

২৭ জুলাই সোমবার অনলাইন ভিত্তিক এ জ্যোতির্বিজ্ঞান প্রতিযোগিতার ফলাফল আইএএসি তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করেছে।

প্রতিযোগিতায় ‌‘বেস্ট অ্যাম্বাসেডর অ্যাওয়ার্ড ফর মোস্ট পার্টিসিপেন্টস এন্ড ফাইনালিস্ট’ পুরস্কার পেয়েছন এস.এম হাসিবুল হাসান রিজভি এবং অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্ট এনকারেজমেন্ট’ পুরস্কার পেয়েছেন পূর্বা বিশ্বাস। হাসিবুল হাসান রিজভি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী। এবং পূর্বা বিশ্বাস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী।

এছাড়া সর্বোচ্চ সংখ্যক প্রতিযোগীর অংশগ্রহণ এবং সবচেয়ে বেশি সংখ্যক প্রতিযোগী ফাইনাল রাইন্ড পর্যন্ত পৌঁছাতে সক্ষম হওয়ায় ‘স্কুল অ্যাওয়ার্ড ফর মোস্ট পার্টিসিপেন্টস এন্ড ফাইনালিস্ট’ পুরস্কার পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

এ বছর বিশ্বের ৯৮টি দেশ থেকে প্রায় এক হাজার শিক্ষা প্রতিষ্ঠান জার্মান ভিত্তিক এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। আন্তর্জাতিক এ প্রতিযোগিতা যা সমস্ত দেশ থেকে আসা শিক্ষার্থীদের তাদের দক্ষতা প্রমাণ করতে এবং জ্যোতির্বিজ্ঞানের ক্ষেত্রে তাদের সৃজনশীলতাকে মুক্ত করতে সক্ষম করে। আইএএসির চ্যালেঞ্জিং সমস্যাগুলিতে প্রতিযোগিদের দক্ষতা প্রয়োগের অনন্য সুযোগ করে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *