চোখ এখন চার রাজ্যে, তিনটিতে এগিয়ে বাইডেন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: চোখ এখন চার রাজ্যে, তিনটিতে এগিয়ে বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল হবে হবে করেও হচ্ছে না। তবে স্থানীয় সময় শুক্রবারের মধ্যে ফল পাওয়া যেতে পারে বলে আশ্বাস দিচ্ছে গণমাধ্যমগুলো। গোটা বিশ্ব এখন দেশটির চার অঙ্গরাজ্যে ভোটের ফলের দিকে তাকিয়ে। এর মধ্যে সবশেষ পেনসিলভানিয়াসহ তিনটি রাজ্যেই ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন বাইডেন।

বাইডেন যদি শুধু পেনসিলভানিতেও জয় পান তাহলে তার ইলেকটোরাল কলেজ জয়ের সংখ্যা দাঁড়াবে ২৭৩টিতে। প্রেসিডেন্ট নির্বাচিত হতে ২৭০টি ভোটের প্রয়োজন পড়ে। ফলে বিজয়ী হওয়াটা এখন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জন্য যতটা সহজ রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জন্য ঠিক ততটাই কঠিন।

ভোট গণনায় শুক্রবার সকালেই রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিতি জর্জিয়ায় ভোটের ব্যবধানে ট্রাম্পকে পেছনে ফেলেন বাইডেন। এর পর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আসতে শুরু করে পেনসিলভানিয়ার ফল। সেখানেও ট্রাম্পকে টপকে এগিয়ে গেছেন সাবেক এই ভাইস প্রেসিডেন্ট। ফলে তার জয়ের পথটা এখন আরও সহজ।

ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত পেনসিলভানিয়ায় নির্বাচনের পর গত দুইদিন ধরে ভোটের ব্যবধানে রিপাবলিকান প্রার্থী ও দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকলেও শুক্রবার দিনের প্রথম প্রহরেই ট্রাম্পের সঙ্গে ৫ হাজার ৫৮৭ ভোটের ব্যবধান বাড়ান বাইডেন। ইতোমধ্যে রাজ্যটির ৯৫ শতাংশ ভোট গণনা হয়েছে।

রিপাবলিকান ঘাঁটি জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা শেষে ট্রাম্পের চেয়ে এক হাজারের বেশি ভোটের ব্যবধানে এগিয়ে আছেন বাইডেন। অতি নাটকীয় কিছু না হলে তার জয়ের আভাস পাওয়া যাচ্ছে। নির্বাচনের পর ট্রাম্প এগিয়ে থাকলেও ডাকযোগে আসা ভোট গণনার পর থেকেই বাইডেনের সঙ্গে ব্যবধান কমছিল তার।

পেনসিলভানিয়া আর জর্জিয়া ছাড়াও নেভাদা এবং অ্যারিজোনায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। নেভাদায় ৮৯ শতাংশ ভোট গণনা হয়েছে। রাজ্যের নির্বাচনী কর্মকর্তারা বলছেন, বৃহস্পতিবার সন্ধ্যার হিসাবে আনুমানিক এক লাখ ৯০ হাজার ভোট গণনা বাকি ছিল। অ্যারিজোনায় বাইডেনকে বিজয়ী ঘোষণা করেছে কিছু গণমাধ্যম।

এদিকে প্রেসিডেন্ট নির্বাচিত হতে এগিয়ে থাকা নর্থ ক্যারোলাইনা ছাড়াও অ্যারিজোনা, নেভাদা ও জর্জিয়ার মধ্যে যে কোনো তিনটিতে এবং পেনসিলভানিয়ায় জিততে হবে ট্রাম্পকে। তবে এটা অসম্ভব না হলেও ভোট গণনার এই শেষ মুহূর্তে এসে তিন রাজ্যে বাইডেনকে টপকানো এবং চার রাজ্যে তার জয়ের বিষয়টি অতি নাটকীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *