দিনাজপুরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় অগ্রগতি শীর্ষক আঞ্চলিক কর্মশালা- ২০২০ অনুষ্ঠিত

দেশজুড়ে

শিমুল, দিনাজপুর জেলা প্রতিনিধি : দিনাজপুরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় অগ্রগতি শীর্ষক আঞ্চলিক কর্মশালা- ২০২০ অনুষ্ঠিত হয়েছে।

আজ সকালে সদরের হর্টিকালচার সেন্টারের সম্মেলনে কক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর অঞ্চলের আয়োজনে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় অগ্রগতি শীর্ষক আঞ্চলিক কর্মশালা- ২০২০ অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারন অধিদপ্তর দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো: সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার ঝাড়বাড়ি ঢাকার পরিচালক প্রশাসন ও অর্থ উইং ড. আলহাজ উদ্দীন আহাম্মেদ, বিশেষ অতিথি ছিলেন, আবহাওয়া অধিদপ্তরের প্রকল্প পরিচালক ড.শাহ কামাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর অঞ্চলের উপ পরিচালক মো: তহিদুল ইকবাল, হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক প্রদীপ কুমার গুহ।

কর্মশালায় প্রধান অতিথি ড. আলহাজ উদ্দীন আহাম্মেদ বলেন, দেশের কৃষি ক্ষেত্রে ব্যাপক উন্নয়নের লক্ষে বর্তমান সরকার নানামুখী কৃষি বান্ধব উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করছে। তাই কৃষি ক্ষেত্রে যুগান্তকারী সফলতা আনতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার চিন্তা ও চেতনার প্রতিফলন ঘটাতে হবে। সর্বত্র উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে আমাদের সকলকে মাঠ পর্যায়ে কাজ করতে হবে।

কৃষি ও কৃষককে বাঁচাতে আমাদের সকলকে সম্মিলিত ভাবে আধুনিক প্রযুক্তি ব্যবহার জানতে হবে। তাই তিনি কর্মশালায় অংশগ্রহনকারীদের সবাই আধুনিক প্রশিক্ষন গ্রহনের জন্য তাগিদ দেন, তিনি আরো বলেন, রোপা আমন ধানের ফসল যেন কৃষক র্নিবিগ্নে ঘরে তুলতে পারে এজন্যে সকলকে সজাগ থাকাতে হবে

অনুষ্ঠানে বিশেষ অতিথি আবহাওয়া অধিদপ্তরের প্রকল্প পরিচালক ড.শাহ কামাল বলেন, কৃষকদের সর্তকীকরনের মাধ্যমে আমাদের দেশের আবহাওয়া উপযুগি প্রযুক্তির যন্ত্রপাতির ব্যবহার সর্ম্পকে জানার জন্যে তাগিদ দেন। তিনি বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে ইতিমধ্যে আবহাওয়া নির্ভর অত্যাধুনিক যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে আগামীতে যা ব্যবহার করা হবে।

কর্মশালায় ঠাকুরগাঁও, পঞ্চগড় ও দিনাজপুরের অঞ্চলের ২৩ উপজেলার কৃষি কর্মকর্তাসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও গবেষনা কেন্দ্রের ৬০ জন কর্মকর্তা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *