দিনাজপুরে পিসিআর-আরটি মেশিন বিকল, ৪ জেলার করোনা পরীক্ষা বন্ধ!

প্রিয় দিনাজপুর

শিমুল, দিনাজপুর জেলা প্রতিনিধি:

বিকল হয়ে গেছে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর-আরটি ল্যাব মেশিন। এর ফলে করোনা পরীক্ষা এবং ফলাফল আপাতত বন্ধ থাকবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন দিনাজপুর জেলা সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুস।

শুধু দিনাজপুর জেলা নয়, এই একই অবস্থা দাঁড়িয়েছে, ঠাকুরগাঁও নীলফামারী এবং পঞ্চগড় জেলারও। ৪ জেলার করোনা পরীক্ষা হয় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ এর পিসিআর ল্যাবে। ল্যাবটিতে যান্ত্রিক গলোযোগের কারণে বৃহস্পতিবার ৪ জেলার করোনা নমুনা পরীক্ষায় সবগুলো পজিটিভ রিপোর্ট এসেছে।

তাই করোনা পরীক্ষা এবং ফলাফল প্রদান সাময়িক ভাবে স্থগিত করেছে সংশ্লিষ্ট কর্মকর্তারা। এই ল্যাবে প্রতিদিন ১৮০ টি নমুনা পরীক্ষার ফলাফল প্রদানের সক্ষমতা রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

দিনাজপুরে এখন পর্যন্ত সংগ্রহকৃত ১৬ হাজার ৮’শ ৮৪ টি নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হ‌য়েছে ৩ হাজার ১’শ ৬৭ টি। কো‌ভিট-১৯ আক্রান্ত হয়ে দিনাজপু‌রে এ পর্যন্ত মারা গেছেন ৬৩ জন। অন্যদিকে করোনা উপসর্গ নিয়ে জেলায় আরও মারা গেছে ৫৩ জন।

দিনাজপুর জেলা সিভিল সার্জন ডা.আব্দুল কুদ্দুস জানিয়েছেন, পিসিআর মেশিনটি ঠিক হতে কমপক্ষে ৫/৬ দিন সময় লাগবে। তাই এ সময়ে করোনা পরীক্ষা এবং ফলাফল প্রদান কাজ সাময়িক বন্ধ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *