দিনাজপুর এলজিইডি’র মাসব্যাপী গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ কার্যক্রম উদ্বোধন

প্রিয় দিনাজপুর

শিমুল, দিনাজপুর জেলা প্রতিনিধি: ‘‘মুজিব বর্ষের অঙ্গিকার, সড়ক হবে সংস্কার’’ এই শ্লোগানের বাস্তব প্রতিফলন ঘটানোর লক্ষ্যে চলতি অর্থবছরে দিনাজপুর এলজিইডি’র মাসব্যাপী গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন এলজিইডি দিনাজপুর অঞ্চলের তত্বাবধায়ক প্রকৌশলী মো. সমশের আলী।

১ অক্টোবর বৃহস্পতিবার দিনাজপুর সদরের আউলিয়াপুর ইউনিয়নের খোয়াড়ের মোড় সড়কে দিনাজপুর এলজিইডি’র উদ্যোগে মাসব্যাপী গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে দিনাজপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী এস.এম জাকিউর রহমান জানান, বাংলাদেশ মূখ্যত একটি গ্রাম প্রধান দেশ। দেশের অর্থনীতির সাথে গ্রামীণ যোগাযোগ সরাসরি সম্পৃক্ত। দেশে এলজিইডি’র আওতাভুক্ত বিভিন্ন শ্রেণীর ৩ লক্ষ ৫৩ হাজার ৩৫৩ কিলোমিটার গ্রামীণ সড়ক আছে। বর্তমানে রয়েছে সর্বমোট প্রায় ১ লক্ষ ২৮ হাজার ৫২৮ কিলোমিটার পাকা সড়ক। গ্রামীণ সড়ক নেটওয়ার্ক দেশের বর্তমান অগ্রসরমান অর্থনীতিকে আরও বেগমান করার লক্ষ্যে ইতোমধ্যে উন্নয়নকৃত গ্রামীণ পাকা সড়ক-নেটওয়ার্কগুলো যথাযথ সময়োচিত রক্ষণাবেক্ষণের মাধ্যমে নির্মিত অবকাঠামোর স্থায়ীত্বকাল বৃদ্ধি, দুর্ঘটনার মাত্রা উল্লেখযোগ্য পরিমাণে হ্রাসকরণসহ যানবাহন পরিচালন ব্যয় হ্রাস করে এ যাবত গ্রামীণ সড়ক নেটওয়ার্কে বিনিয়োগের অর্জিত সুফল বজায় রাখা অত্যন্ত জরুরী।

তিনি বলেন, দেশব্যাপী বিপুল সংখ্যক গ্রামীণ সড়ক-নেটওয়ার্কে বছর ব্যাপী সকল ধরনের যানবাহন চলাচলের জন্য নিরাপদ ও যথাযথ উপযোগী রাখার স্বার্থে নিয়মিত সড়কের সময়োচিত রক্ষণাবেক্ষণের বিকল্প নেই। রক্ষণাবেক্ষণ খাতে ব্যাপক চাহিদার বিপরীতে প্রাপ্ত অর্থের সুষ্ঠু ও সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকল্পে সুষ্ঠু সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনা এবং এর বাস্তবায়ন নিশ্চিত করা অত্যন্ত জরুরী। ‘‘মুজিব বর্ষের অঙ্গিকার, সড়ক হবে সংস্কার’’ এই চেতনায় উদ্বুদ্ধ হয়ে সড়ক রক্ষণাবেক্ষণ কার্যক্রমকে সর্বাধিক গুরুত্ব প্রদান করে সংশ্লিষ্ট সকলকে নিরলসভাবে কাজ করতে হবে। সম্মিলিতভাবে সকলের সময়োচিত এবং যথাযথ দৃঢ় পদক্ষেপের ফলশ্রুতিতে আসবে এ-কার্যক্রমের কাঙ্খিত সাফল্য।

দিনাজপুর এলজিইডি’র মাসব্যাপী গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাসে এলজিইডি’র কর্মকর্তাদের তত্বাবধানে ২০২০-২০২১ অর্থ বছরে ১ কোটি ৮৯ লক্ষ টাকা ব্যয়ে ১১০ কিলোমিটার দৈর্ঘ্য সড়কের রক্ষণাবেক্ষণ কার্যক্রমে অফ- পেভমেন্টের রক্ষণাবেক্ষণের জন্য নিযুক্ত মেইন্টেন্যান্স ক্রু’র (দুস্থ মহিলাকর্মী) ১৩০ জন, সুপার ভাইজার ১৩ জন, দক্ষ ও আধা দক্ষ ৬ জন শ্রমিক এই সড়ক রক্ষানাবেক্ষণ মেরামত কাজ বাস্তবায়ন করবেন।

দিনাজপুর এলজিইডি’র উদ্যোগে ‘‘মুজিব বর্ষের অঙ্গিকার, সড়ক হবে সংস্কার’’ এই শ্লোগানের বাস্তব প্রতিফলন ঘটানোর লক্ষ্যে চলতি অর্থবছরে দিনাজপুর এলজিইডি’র মাসব্যাপী গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এলজিইডি’র সদর উপজেলা প্রকৌশলী মো. ফিরোজ আহমেদ, দিনাজপুর এলজিইডি’র সিনিয়র সহকারী প্রকৌশলী মো. রেজাউর রহমান, সহকারী প্রকৌশলী গোলাম সারওয়ার, উপ-সহকারী প্রকৌশলী মো. নুরুল ইসলাম, তত্বাবধায়ক প্রকৌশলী কার্যালয়ের সহকারী প্রকৌশলী সৈয়দ মশিউর রহমান সহ এলজিইডি’র কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

তত্বাবধায়ক প্রকৌশলী মো. সমশের আলী, দিনাজপুর সদর উপজেলার রক্ষণাবেক্ষণ কাজের শুভ উদ্বোধনের সঙ্গে জেলার অন্যান্য ১২টি উপজেলার রক্ষণাবেক্ষণের কাজ একই সঙ্গে উদ্বোধন ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *