প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর জীবনমানের উন্নয়নে বদ্ধপরিকর – এমপি গোপাল

প্রিয় দিনাজপুর

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর উন্নয়নে অনেক কাজ করেছেন। যা বিগত কোন সরকার তাদের উন্নয়নের কাজ করে নি। বিশেষ করে ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের জন্য শিক্ষা উপকরণ, শিক্ষা বৃত্তি, সাংস্কৃতিক একাডেমি, কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা করেছে।’ ক্ষুদ্র-নৃ গোষ্ঠীকে পেছনে ফেলে রাখলে জাতির পিতার সোনার বাংলা পরিপূর্ণভাবে বাস্তবায়িত হবে না।

১১ মার্চ ২০২১ বৃহস্পতিবার দুপুুরে বীরগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে প্রাপ্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাঝে শিক্ষা বৃত্তি, শিক্ষা উপকরণ, সেলাই মেশিন ও পশিক্ষণ ভাতা বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চটটগ্রাম ব্যতীত)’ কর্মসূচির আওতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে আয়োজকরা জানান। এসময় ৬ষ্ঠ হতে ১০ম শ্রেণির ১০৪ জন আদিবাসী শিক্ষার্থীর মাঝে ২ হাজার ৫০০ টাকা করে মোট ২ লক্ষ ৬০ হাজার টাকা, দ্বাদশ শ্রেনীর ৬০ জন শিক্ষার্থীকে ৪ হাজার টাকা করে ২ লক্ষ ৪০ হাজার টাকা, প্রাইমারি স্কুলের ৫৬ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ, ১০ জন আদিবাসী নারীর মাঝে ১০ টি সেলাই মেশিন এবং সেলাই প্রশিক্ষনার্থী ১৬০ জনের মাঝে ১ হাজার ৮৭৫ টাকা করে মোট ৩ লক্ষ টাকা প্রদান করেন এমপি গোপাল।

উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল কাদের এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সানাউল্লাহ, বঙ্গবন্ধু সৈনিক লীগ জেলা শাখার সভাপতি মো. কামাল হোসেন প্রমুখ।

এদিকে বীরগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে ২০২০-২০২১ অর্থ বছরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ২৫টি পরিবারকে দুই বান করে ঢেউটিন ও ৬ হাজার টাকা করে মোট ১ লক্ষ ৫০ হাজার টাকার চেক বিতরণ এবং বীরগঞ্জ উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে ক্যান্সার, কিডনী লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগ, স্ট্রোকে প্যারালাইসিস ও থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত ৯ জনকে ৫০ হাজার টাকা করে মোট ৪ লক্ষ ৫০ হাজার টাকা প্রদান করেন মনোরঞ্জন শীল গোপাল এমপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *