বার্সার সেই ‘বিস্ময় বালক’ ৯৫ বছরের রেকর্ড ভাঙল

খেলাধুলা

স্পোর্টস ডেস্ক:

১৭ বছর বয়সী বার্সেলোনা তারকা আনসু ফাতির জন্ম আফ্রিকার দরিদ্র দেশ গিনি বিসাউতে। কিন্তু ফুটবলে তার দখল দেখে চোখ চড়াক গাছ হয়েছিল স্পেনের কোচ লুইস এনরিকের।

কষ্টিপাথরকে লুফে নিতে দেরি করলেন না তিনি। বিস্ময়কর এই ফুটবল প্রতিভাকে দ্রুতই দেয়া হলো স্পেনের নাগরিকত্ব। এনরিকে তার গায়ে পরিয়ে দিলেন জাতীয় দলের জার্সি।

আর স্পেনের জাতীয় দলের জার্সি পরে দ্বিতীয় ম্যাচেই ৯৫ বছরের বিরল এক রেকর্ড ভেঙে দিলেন সেই বিস্ময় বালক। স্পেনের হয়ে সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড গড়লেন আনসু ফাতি।

রোববার রাতে মাদ্রিদের আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে ইউক্রেনের বিপক্ষে ম্যাচের ৩২তম মিনিটে ফাতি যখন গোল করেন, তখন তার বয়স ১৭ বছর ৩১১ দিন। স্পেনের হয়ে সর্বকনিষ্ঠ হিসেবে গোলদাতার রেকর্ড ছিল হুয়ান ইরাজকুইনের। সে রেকর্ড ১৯২৫ সালের।

সে বছরের ১ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ১৮ বছর ৩৪৪ দিন বয়সে গোল করেছিলেন হুয়ান ইরাজকুইন। এর পর থেকে গত ৯৫ বছর স্পেনের হয়ে সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবে হুয়ান ইরাজকুইনের নামই লেখা ছিল। ৯৫ বছর পর রোববার ইরাজকুইনের নাম রেকর্ডবুক থেকে মুছে দিলেন ফাতি। এক বছরের চেয়েও কম বয়সে এ রেকর্ডের মালিক এখন আনসু ফাতি।

রোববার উয়েফা নেশন্স লিগের ম্যাচে ইউক্রেন রক্ষণভাগের ভিত নাড়িয়ে দিয়েছিল আনসু ফাতি। ফলে স্পেনের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছে ইউক্রেন।

আনসু ফাতি ছাড়াও এদিন জোড়া গোল করেছেন স্পেনের অধিনায়ক সার্জিও রামোস। আরেকটি গোল এসেছে দলের ২০ বছর বয়সী তরুণ ফেরান তেরেসের পা থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *