সুস্থ সংস্কৃতির দিয়ে জঙ্গিবাদকে রুখতে হবে – এমপি গোপাল

প্রিয় দিনাজপুর

কাহারোল (দিনাজপুর) প্রতিনিধিঃ সমাজ থেকে জঙ্গিবাদ ও মৌলবাদ দূর করতে সংস্কৃতির বিকাশের ওপর জোর দিয়ে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল সুস্থ সংস্কৃতির লালন ও বিকাশে সবার প্রতি এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

২৮ অক্টোবর ২০২০ বুধবার কাহারোল উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন এর আয়োজনে ২০১৯-২০২০ অর্থ বছরে কল্যাণ অনুদান খাত থেকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় হতে প্রাপ্ত কোভিড-১৯ সংক্রমণ জনিত সমস্যার কারণে অসচ্ছল সংস্কৃতিসেবীদের মাঝে এককালীন অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংস্কৃতিকে সামাজিক অধঃপতন রোধের রক্ষাকবচ হিসেবে উল্লেখ করে এমপি গোপাল বলেন, সমাজ থেকে জঙ্গিবাদ, মৌলবাদ ও হিংসা-বিদ্বেষ দূর করতে সংস্কৃতির বিকাশ খুবই জরুরি। ‘আকাশ সংস্কৃতির কারণে আমাদের স্থানীয় সংস্কৃতিতে ভিনদেশি সংস্কৃতির অনুপ্রবেশ ঘটছে’। আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে যতটুকু সামঞ্জস্যপূর্ণ, ততটুকুই গ্রহণ করতে হবে। অপ্রয়োজনীয় বিজাতীয় ও অপসংস্কৃতির সবকিছুই বর্জন করতে হবে।

সংস্কৃতিকে সমাজের দর্পণ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সমাজের কোনো ক্ষতি করতে পারেন না। এমপি গোপাল অভিভাবকদেরকে তাদের সন্তানদের শিক্ষা কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত হতে উৎসাহ দেয়ার আহ্বান জানান। এমপি গোপাল বলেন, শিক্ষাবিষয়ক কার্যক্রমের সঙ্গে তাদের সংশ্লিষ্টতা মানবিক মূল্যবোধ, দেশপ্রেম, স্বাধীনতা সংগ্রাম ও অসাম্প্রদায়িক চেতনার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সহায়ক হতে পারে।

উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, কাহারোল থানার ওসি মনোজ কুমার, দিনাজপুর জেলা কালচারাল অফিসার মীন আরা পারভীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুক, উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি রাজেন্দ্র দেব নাথ, সাধারন সম্পাদক সুকুমার রায়, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. কামাল হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *