৮৬ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন রোনালদো

খেলাধুলা

স্পোর্টস ডেস্ক

কে বলবে তার বয়স ৩৫ ছাড়িয়ে গেছে! এখনও সেই চিরচেনা ক্রিস্টিয়ানো রোনালদো, যিনি গোলের পর গোল করে রেকর্ডের ডালি সাজিয়ে চলেছেন অবিরাম। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাস গিয়েও ইতালিয়ান ক্লাবটির রেকর্ড নতুন করে লিখছেন তিনি। শুক্রবার রাতেই যেমন চ্যাম্পিয়নস লিগে পর্তুগিজ যুবরাজ ভেঙেছেন ৮৬ বছরের পুরোনো এক রেকর্ড।

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে ঘরের মাঠে অলিম্পিক লিওঁকে আতিথ্য দিয়েছিল জুভেন্টাস। প্রথম লেগ ১-০ গোলে হেরে আসায় ব্যাকফুটে ছিল তুরিনের ক্লাবটি। শুরুতে গোল খেয়ে বসায় কাজটা আরও কঠিন হয়ে যায় তাদের। দারুণ পারফরম্যান্সে রোনালদো জোড়া গোলে ২-১ ব্যবধানে দলকে জেতালেও চ্যাম্পিয়নস লিগে টিকিয়ে রাখতে পারেননি জুভেন্টাসকে। দুই লেগ মিলিয়ে দুই দলের স্কোরলাইন সমান ২-২, কিন্তু অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে শেষ আটের টিকিট পেয়ে যায় লিওঁ।

জুভেন্টাস হারালেও রেকর্ডের খাতায় আরেকবার নাম তুলেছেন রোনালদো। জোড়া গোল করে নতুন কীর্তি গড়েছেন পতুর্গিজ অধিনায়ক। সব মিলিয়ে এবারের মৌসুম তিনি শেষ করেছেন ৩৭ গোল নিয়ে। তাতে নির্দিষ্ট এক মৌসুমে জুভেন্টাসের জার্সিতে রোনালদোই এখন সর্বোচ্চ গোলের মালিক।

সেই ১৯৩৩-৩৪ মৌসুমে তুরিনের ক্লাবটির কিংবদন্তি ফেলিস বোরেল করেছিলেন ৩৬ গোল। এতদিন নির্দিষ্ট একটি মৌসুমের হিসাবে ওটাই ছিল জুভেন্টাসের হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ড। ধুলো পড়া রেকর্ড বইয়ের পাতা ৮৬ বছর পর খুললেন রোনালদো। লিওঁর বিপক্ষে পেনাল্টি কিক থেকে লক্ষ্যভেদ করে ৩৬ গোল নিয়ে পাশে বসেন বোরেলের। আর ৬০ মিনিটে ডি বক্সের অনেকটা বাইরে থেকে বাঁ পায়ের বুলেট গতির শটে অসাধারণ গোলে ছাড়িয়ে যান ফ্রান্সে জন্ম নেওয়া এই জুভেন্টাস কিংবদন্তিকে।

এবারের মৌসুমে রোনালদোর করা ৩৭ গোলের ৩১টি এসেছে সিরি ‘আ’ থেকে, চারটি চ্যাম্পিয়নস লিগ ও দুটি পেয়েছেন কোপা ইতালিয়া থেকে।

আরেকটি রেকর্ডেও নাম বসিয়েছেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড উইঙ্গার। ইতিহাসের মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে আলাদা তিনটি ক্লাবের জার্সি গায়ে গোল করেছেন তিনি নির্দিষ্ট একটি ক্লাবের (লিওঁ) বিপক্ষে। বাকি দুজন হলেন রুড ফন নিস্টলরয়, প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ ও জোর্গ বাট, প্রতিপক্ষ জুভেন্টাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *